ইউটিউব-থেকে-শত-শত-ভিডিও-দেখার-পরও-ফ্রিল্যান্সিং-করতে-পারছেন-না-কেন-

শত শত ভিডিও দেখার পরও ফ্রিল্যান্সিং করতে পারছেন না কেন?

বর্তমানে ইউটিউবে এমন কোন বিষয় নাই যে তার ভিডিও পাওয়া যায় না। আমরা যারা ফ্রিল্যান্সিং শিখতে চাই প্রাই সবাই ইউটিউবে অনেক ভিডিও দেখি। দু’এক জন শুধু ইউটিউব থেকে ভিডিও দেখেই অনেক কাজ শিখতে পারে আর অনেকেই পারে না। আমি আমার অভিজ্ঞতা থেকে বলছি।

প্রথম সমস্যা হল ইউটিউব থেকে কাজ শেখা অনেক টা সাগরে মাছ ধরার মত। আর দ্বিতীয় সমস্যা হল ধারাবাহিকতা বজায় রাখা যায় না। যেমন আমি ভিডিও দেখছি ওয়েব ডিজািইন বিষয়ে কিন্তু পাশেই আমাকে রিকোমেন্ট করছে গ্রাফিক ডিজাইন করে মাসে ১০০০ ডলার আয় করা শিখুন। আমি ভিডিও টা শেষ না করেই ওই রিকোমেন্ট করা ভিডিও দে চলে যাই। যদিও প্রায় চ্যানেলেই প্লে লিস্ট আকারে ভিডিও সাজানো থাকে, তারপরও আমারা নিজেকে স্থির ভাবে ধরে রাখতে পারি না। আর এ জন্য মাসের পর মাস ভিডিও দেখেই যাই কিন্তু কোন কাজে আসে না।

এরপর হল প্র্যাকটিস এর অভাব। ভিডিও দেখলেও প্রায় অনেকেই প্র্যাকটিস করতে চাই না। এর কারণ টা হল ভিডিও দেখার সময় মনে হয় খুব সহজ। পারবইতো। এইটা কোন বেপার না।

তবে বেসিক ধারণা বা কাজ সম্পর্কে জানা বোঝার জন্য বা কোন কাজ শিখবেন তার সিধান্ত নিতে ইউটিউব ভিডিও আপনার অনেক কাজে দিবে।

আবার অনেকেই শুধু ভিডিও কোর্স কিনে। কিন্তু এইটাও সবার জন্য নয়। কারণ শুধু ভিডিও দেখে কখনই সাকসেস আসা করা যায় না।

একটি গাড়ি যেমন ড্রাইভার ছাড়া গন্তব্যে পৌছানোর কথা আসা করা যায় না তেমনই শুধু ভিডিও দেখে সাকসেস হওয়াটাও আসা করা যায় না। একেবারেই যায় না বিষয় না এমন না। কিছু কিছু মানুষের পক্ষে সম্ভব হয়।

আপনি যে কাজেরই কোর্স করেন না কেন কোন সমস্যা নাই। কিন্তু অবশ্যই দেখবেন আপনার মেন্টর বা ট্রেইনার নিজে ফ্রিল্যান্সিং করে কিনা। কারণ কাজ অনেকেই জানে। কিন্তু সেই কাজ ক্লাইন্ট এর নিকট পর্যন্ত পৌছানো টা শুরুতে অনেক কঠিন। আর এইটা অনেক ট্রেইনারই জানে না। যারা শুধু কাজ শিখিয়ে টাকা ইনকাম করছেন।

তবে হ্যাঁ কোর্স করেও আপনি কিছুই করতে পারবেন না যদি আপনি সিরিয়াস ও ডেডিকেট না হন। তাই যেখানেই কোর্স করুন না কেন সাকসেস হতে চাইলে অনেক বেশি সময় দেওয়ার চেষ্টা করুন। আর রোজ যত বেশি সময় দিতে পারবেন তত দ্রুত আপনি সাকসেস হওয়ার আসা রাখতে পারেন ইনশা আল্লাহ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *