ফ্রিল্যান্সিং-এর-জন্য-কেমন-কম্পিউটার-প্রয়োজন

ফ্রিল্যান্সিং করতে কেমন কম্পিউটার প্রয়োজন ?

আমরা ফ্রিল্যান্সিং এর শুরুতে অনেকেই চিন্তাই থাকি যে কেমন মানের কম্পিউটার লাগবে ফ্রিলান্সিং করতে। অনেকেই মনে করি খুব দামি কম্পিউটার লাগে ফিল্যান্সিং করতে। কিন্তু আসলে আমাদের ধারনাটি সম্পূর্ণই ভূল।

শুরুতে যে কোন কম্পিউটার হলেই চলবে । আজ থেকে ২০ বছর পুরাতন ল্যাপটপ বা ডেস্কটপ দিয়েই অনেক ভালভাবে ফ্রিল্যান্সিং করা যাবে । তবে মেবাইল দিয়ে কোনভাবেই করা যাবে না ।

আপনার বাজেট যদি ভাল থাকে তাহলে ৩৫ হাজার টাকার মধ্যে সম্পূর্ণ নতুন ল্যাপটপ পাবেন । বাজেট কম থাকলে সেইম কম্পিউটার বিক্রয় ডট কম বা পুরাতন কম্পিউটারের দোকান থেকে মাত্র ১০/ ১৫ হাজার টাকায় পাবেন ।

যদি বাজেট একদমই কম থাকে তাহলে মাত্র ৩/৪ হাজার টাকা দিয়ে পুরাতন ডুয়েল কোরের বড় ডেক্সটপ কম্পিউটার পাবেন, মনিটর সহ । সেটা দিয়েই আপনি আপাতত কাজ শুরু করতে পারবেন । তারপর ফ্রিল্যন্সিং এর ইনকাম দিয়েই নতুন ল্যাপটপ কিনতে পারবেন ।

আপনার কম্পিউটার কত দামী বা কত আপডেটেড তাতে কিছুই যায় আসে না । বায়ার দেখবে আপনি কাজ জানেন কিনা ।

যতদিন বায়ার আপনাকে ৩০/৪০ হাজার টাকা বেতন দিবে ততদিন আপনাকে খুবই সাধারণ কাজগুলোই করতে হবে যেটা যে কোন পুরাতন ও কম পাওয়ারের ল্যাপটপ দিয়েই করতে পারবেন ।

কিন্ত যখন আপনাকে বায়ার ৫০ হাজার টাকার বেশী সেলারী দিবে তখনই আপনার ভাল মানের কম্পউটার লাগবে ।

ল্যাপটপ ভাল হবে নাকি ডেস্কটপ: ফ্রিল্যান্সিং করার জন্য ল্যাপটপ বেটার । কারণ ক্যারি করতে পারবেন এবং পাওয়ার ব্যাকআপ পাবেন ।

তারপরও আমি একটা কনফিগারেশন বলছি :

Ram 4 GB, HDD: 500 GB, Processor: Core i3, Any Generation. কিন্তু এর চাইতে অনেক কম পাওয়ারের হলেও সমস্যা নেই ।

যা আছে তা দিয়েই যুদ্ধ শুরু করতে হবে । আর জয়ের জন্য অস্ত্রের চাইতেও বেশী গুরুত্বপূর্ণ হল কৌশল ।

ধন্যবাদ ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *